আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
«» চাঁপাইনবাবগঞ্জ ভেটেরিনারি এসোসিয়েশনের উদ্যোগে ঈদ পূর্ণমিলনী «» শিবগঞ্জে শেখ হাসিনার জন্মবার্ষিকী উপলক্ষে ফুটবল টুর্নামেন্ট ও পুরস্কার বিতরণ «» শিবগঞ্জে সাহাপাড়া আলহেরা আল জামিয়াতুল ইসলামীয়ার আয়োজনে ঈদ পুনর্মিলনী «» উপজেলা নির্বাচনকে সামনে রেখে ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছেন সাবেক ছাত্রলীগ নেতা ইব্রাহিম হোসেন «» ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছেন ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী নাজমুল আলম উজ্জ্বল «» শিবগঞ্জে হিলফুল ফুজুল পরিবার এর আয়োজনে দোয়া, ইফতার ও কুরআন বিতরণ «» শিবগঞ্জে হিলফুল ফুজুল পরিবার এর আয়োজনে দোয়া, ইফতার ও কুরআন বিতরণ «» শিবগঞ্জে আগুনে পুড়ে ক্ষতিগ্রস্থ দোকানিদের জামায়াতে ইসলামীর সহায়তা প্রদান «» শিবগঞ্জে গৌড় শিবগঞ্জ ম্যাংগো সিটির উদ্যোগে দরিদ্রদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ «» শিবগঞ্জে গৌড় শিবগঞ্জ ম্যাংগো সিটির উদ্যোগে দরিদ্রদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

শিবগঞ্জে পেঁয়াজ-রসুনের বাজারে ভীড় এড়াতে সচেতন করছে বিসর্গ ফোরাম

ডেস্ক রিপোর্ট : সম্প্রতি প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে বাংলাদেশ সহ পৃথিবীটাই যেন স্থবির হয়ে পড়েছে। কর্মহীন হয়ে পড়েছে বাংলাদেশেরও লক্ষ লক্ষ মানুষ। এর মাঝেও চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সপ্তাহে ২ দিন চলছে পেঁয়াজ রসুনের বাজার। এর আগে শিবগঞ্জ বাজার পেঁঢাজ পট্টিতে এই বাজার চললেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে সামাজিক ও নিরাপদ দূরত্ব বজায় রাখতে উপজেলা প্রশাসনের সহযোগীতায় শিবগঞ্জ পৌরসভার মেয়র তা স্থানান্তর করেছেন শিবগঞ্জ উপজেলা স্টেডিয়ামে। কিন্তু সেখানে পর্যাপ্ত জায়গা থাকলেও ক্রেতা ও বিক্রেতাদের সচেতনতার অভাবে মোটেও বজায় থাকেনি সামাজিক দূরত্ব। জনসচেতনতার ঘাটতির কারনে যখন শিবগঞ্জ স্টেডিয়ামেও পেঁয়াজ রসুনের বাজার বন্ধ করে দেয়ার উপক্রম ঠিক তখনই ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাজার শুরু থেকে শেষ পর্যন্ত অবিরত কাজ করে যাচ্ছে স্থানীয় চিকিৎসক আব্দুল লতিব এর সহযোগীতায় বিসর্গ ফোরাম নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। অবিরতভাবে তারা সকাল ৫ টায় বাজার শুরু হওয়া থেকে প্রায় ১০ টায় শেষ হওয়া পর্যন্ত মাইকিং করে বার বার করোনা ভাইরাসের ঝুঁকি, তা থেকে রক্ষায় সামাজিক দূরত্বের গুরুত্ব এবং সার্বিক সচেতনতা সৃষ্টির বিষয়ে তাগিদ দিয়েই যাচ্ছেন। ফলে ক্রেতা-বিক্রেতারা সামাজিক দূরত্বের বিষয়ে সচেতন হচ্ছে।

এ বিষয়ে শিবগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র আব্দুস সালাম জানান, বিসর্গ ফোরাম নামের সংগঠনটির এই প্রচেষ্টা অনেকটাই প্রশংসনীয়। আমরা বাজারে জনসচেতনতা সৃষ্টিতে যা করতে পারিনি সেটি তারা করেছে। তাদের অবিরত প্রচেষ্টার ফলে পেঁয়াজ রসুনের বাজারে ভীড় অনেকটাই কমে এসেছে।

এর আগেও এমন জনসচেতনতা সৃষ্টিতে বাজারের প্রবেশপথে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চুন দিয়ে বিক্রেতাদের অবস্থান নিশ্চিতে কাজ করেছেন বলে জানান ডা: অব্দুল লতিব।

আপনার মতামত দিন :
সংবাদটি শেয়ার করুন :