আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
«» চাঁপাইনবাবগঞ্জ ভেটেরিনারি এসোসিয়েশনের উদ্যোগে ঈদ পূর্ণমিলনী «» শিবগঞ্জে শেখ হাসিনার জন্মবার্ষিকী উপলক্ষে ফুটবল টুর্নামেন্ট ও পুরস্কার বিতরণ «» শিবগঞ্জে সাহাপাড়া আলহেরা আল জামিয়াতুল ইসলামীয়ার আয়োজনে ঈদ পুনর্মিলনী «» উপজেলা নির্বাচনকে সামনে রেখে ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছেন সাবেক ছাত্রলীগ নেতা ইব্রাহিম হোসেন «» ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছেন ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী নাজমুল আলম উজ্জ্বল «» শিবগঞ্জে হিলফুল ফুজুল পরিবার এর আয়োজনে দোয়া, ইফতার ও কুরআন বিতরণ «» শিবগঞ্জে হিলফুল ফুজুল পরিবার এর আয়োজনে দোয়া, ইফতার ও কুরআন বিতরণ «» শিবগঞ্জে আগুনে পুড়ে ক্ষতিগ্রস্থ দোকানিদের জামায়াতে ইসলামীর সহায়তা প্রদান «» শিবগঞ্জে গৌড় শিবগঞ্জ ম্যাংগো সিটির উদ্যোগে দরিদ্রদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ «» শিবগঞ্জে গৌড় শিবগঞ্জ ম্যাংগো সিটির উদ্যোগে দরিদ্রদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

শিবগঞ্জে আমের বর্তমান অবস্থা ও সম্ভাবনা

ডেস্ক রিপোর্ট : আমের রাজধানী নামে খ্যাত চাঁপাইনবাবগঞ্জ জেলা। আর চাঁপাইনবাবগঞ্জে আমের খোঁজ নিলে শিবগঞ্জের নামটি শুরুতেই আসে, কেননা বাংলাদেশের সর্ববৃহত আমের বাজার কানসাট আমবাজার শিবগঞ্জেই অবস্থিত। শিবগঞ্জের এই আমবাজার থেকেই আম মৌসুমে প্রতিদিন শত শত ট্রাক আম রপ্তানি হয় দেশের বিভিন্ন এলাকায়। ফলে দেশের অর্থনীতিতে ভূমিকা যাই হোক, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের অর্থনীতিতে আমের ভূমিকা অত্যান্ত গুরুত্বপূর্ণ। তবে ফরমালিন আতঙ্ক, সারাদেশে সামগ্রিকভাবে আমের উৎপাদন বেড়ে যাওয়া ও বিদেশে কাঙ্খিত পরিমাণে আম রপ্তানি না হওয়া সহ বেশ কিছু কারনে গত কয়েক বছর ধরে আমে কাঙ্খিত মূল্য পাচ্ছেনা আমচাষীরা।

এবছর আম মৌসুমের শুরুতেই মুকুলে মুকুলে ভরে গেছে বাগানের সব আমগাছ। আমের মুকুল স্বপ্ন দেখাচ্ছে চাঁপাইবাবগঞ্জের শিবগঞ্জের আম চাষী ও ব্যবসায়ীদের। ইত:মধ্যেই কিছু কিছু মুকুলে দেখা দিয়েছে আমের গুটি। তবে গুটির শুরুতেই হালকা বৃষ্টির কারনে আমের কিছুটা ক্ষতিরও সম্ভাবনা দেখা যাচ্ছে।

এসব বিষয়ে জানতে চাইলে শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা এস.এম আমিনুজ্জামান বলেন, এবছর শিবগঞ্জে প্রায় ১৯ হাজার ১ শত হেক্টর জমিতে আমের চাষ হয়েছে এবং এসব আম গাছে ৭০ থেকে ৭২ শতাংশ মুকুল এসেছে। মৌসুমের শুরুতেই হালকা বৃষ্টিপাত আমের উপর খারাপ প্রভাব ফেলতে পারে কিনা এ বিষয়ে তিনি বলেন, হালকা এই বৃষ্টিতে আমের তেমন ক্ষতি হওয়ার কথা নয়, তবে আগামী কিছুদিনের মধ্যে আবার ভারী বৃষ্টি হলে ক্ষতি হতে পারে। উপজেলার বিভিন্ন এলাকায় আমগাছের বিভিন্ন রোগ, কাঙ্খিত দাম না পেয়ে হতাশায় আমগাছ কেটে অন্য ফসল চাষ ও পুকুর খননে আমগাছ কর্তনের ফলে গত বছরের তুলনায় আমের চাষ কমেছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, কিছু গাছ কর্তন করা হলেও আমরা অনেক নতুন নতুন আমবাগান লক্ষ্য করেছি ফলে উপজেলায় আমচাষ কমেনি এবং পূর্বে শিবগঞ্জের অর্থনীতিতে আম যেভাবে ভূমিকা রেখেছিল এবছরও তাই রাখবে বলে আমরা আশাবাদী।

আপনার মতামত দিন :
সংবাদটি শেয়ার করুন :